ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অনেক বড় সুখবর পেল বাংলাদেশ!

২৪৪ রানে অলআউট হয়েও নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো লড়াই করেছিল বাংলাদেশ। বিশ্বকাপের এই ম্যাচে দিন শেষে কিউইরা জয়ের হাসি হাসলেও বেশ প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলেছিল মাশরাফির দল। ২ উইকেটের জয় তারই চাক্ষুষ প্রমাণ।

নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজিত হলেও আগামী ম্যাচের জন্য লড়াইয়ের রসদ খুঁজে পেয়েছে বাংলাদেশ, বিশ্বাস দলপতি মাশরাফি বিন মর্তুজার। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কিউইদের কাছে ২ উইকেটের ব্যবধানে হারার পর মাশরাফি জানিয়েছেন সবকিছু ছাপিয়ে শরীরী ভাষার প্রতি বেশি গুরুত্ব দিতে চান তিনি।

এই ম্যাচে শুরুতে ব্যাটিং করতে নেমে মাত্র ২৪৪ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে বোলিংয়ে নেমে পরবর্তীতে ২৩৮ রানের মাথায় প্রতিপক্ষের ৮ উইকেট ফেলে দিয়েছিলেন সাকিব, মিরাজরা। এই লড়াইটিই পরের ম্যাচের জন্য আত্মবিশ্বাস যোগাচ্ছে মাশরাফিকে। আগামী ৮ই জুন ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচকে সামনে রেখে মাশরাফি বলেছেন,

‘আমাদের মধ্যে এই বিষয়টা ছিল যে ২৩০ করি বা ২৪০ করি শুধু এই ম্যাচেই না পরের ম্যাচে এর থেকেও খারাপ ব্যাটিং হতে পারে সব দলেরই হচ্ছে টুকটাক। আমাদের দলের যে রানই প্রতিরোধ করতে হয় চেষ্টা করব যেন শরীরী ভাষাটা ঠিক থাকে যেটা সাধারণত আমাদের একটু দেরিতে থাকে।

এই ম্যাচে আমার কাছে মনে হয়েছে যে আমরা সবসময়ই চেষ্টা করেছি……যখন ৯০-৯২ রান লাগে এবং ৮ উইকেট হাতে ওদের, তখন সাধারণত আমরা ছেড়ে দেই ম্যাচ। কিন্তু আমরা আজ শেষ পর্যন্ত চেষ্টা করেছি।’

শেষ পর্যন্ত হাল ছেড়ে না দেয়ার মানসিকতা বজায় রাখার কল্যাণে একটা সময় জয়ের স্বপ্নও দেখছিল বাংলাদেশ। যদিও সেই স্বপ্ন পূরণ হয়নি তাদের। তবে এই ধরণের মানসিকতা ইংলিশদের বিপক্ষে খেলার সময়েও ধরে রাখতে চান মাশরাফি। তাঁর ভাষ্যমতে,

‘চেষ্টা করতে থাকলে একটা সুযোগ তৈরি হয় আর আজকে যে সুযোগটা তৈরি হয়েছিল শেষ পর্যন্ত তখন কিন্তু আমরা ৫০-৫০ ছিলাম। ২ বলে ২ উইকেট পড়লে ১৫ রানেও ম্যাচটা জিততে পারতাম বা ৬ রানে ২ উইকেট পড়লে ম্যাচটা জিততে পারতাম। কিছুটা লাকও দরকার হয় সবসময় ভালো খেললেই হয় না। ভালো খেলে যেটা হবে আমার কাছে মনে হয় লাকটাও ফেভার করতে হবে।’

বাংলাদেশের বিপক্ষে নিষিদ্ধ হতে পারেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। স্লো ওভার রেট প্রমাণিত হলে কমপক্ষে দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়বেন তিনি। সেক্ষেত্রে স্বাগতিকদের পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামতে পারবেন না ইংলিশ অধিনায়ক। এমনটি হলে বাংলাদেশের জন্য সু-খবরই বলা যায়।

সোমবার (০৩ জুন) পাকিস্তানের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে ১৪ রানে হারে স্বাগতিকরা। সে ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে ৫০ ওভার শেষ করতে পারেনি ইংল্যান্ড।

ডেইলি টেলিগ্রাফ থেকে জানা যায়, ৫০ ওভারের জন্য নির্ধারিত সময়ের মধ্যে মাত্র ৪৭ ওভার শেষ করতে পেরেছে ইংল্যান্ড। এর আগেও পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্লো ওভার রেটের কারণে নিষিদ্ধ হন মরগান।

Please follow and like us: