চমক দিয়ে বাংলাদেশ–নিউজিল্যান্ড দুই দলের একাদশ ঘোষণা, এক নজরে দেখেনিন

নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে চায় টাইগাররা। ওভালে বুধবার দিন ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০ মিনিটে।

নিজেদের প্রথম ম্যাচে ২৩ রানের ব্যবধানে জিতলেও আসরে লড়াই করার প্রস্তুতিটা যেন শতভাগই হয়েছে টাইগারদের। ব্যাটসম্যানদের দায়িত্বশীল ইনিংসগুলোতে টাইগাররা পেয়েছিল ৩৩০ রানের পুঁজি।

তবে আত্মবিশ্বাস অর্জন হলেও আত্মতুষ্টিতে ভুগছেন না টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ‘আমাদের এখনও অনেক দূর যেতে হবে এই বিশ্বকাপে ভালো কিছু করতে হলে’; প্রথম ম্যাচের পর বলেছিলেন মাশরাফি।

দক্ষিণ আফ্রিকা থেকে অনেক বেশি কঠিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, মেনে নিয়েছেন টাইগার দলপতি। কারণটাও স্পষ্ট। বছরের শুরুতে এই নিউজিল্যান্ডের কাছেই তাঁদের মাটিতে ৩-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

ম্যাট হেনরি-ট্রেন্ট বোল্টরা যদি মনের মতো উইকেট পায় তাহলে কঠিন পরীক্ষাই দিতে হবে টাইগারদের। দুই দল এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ৩৪ বার, যার মধ্যে ২৪ টিতে জয় কিউইদের, ১০ বার জিতেছে বাংলাদেশ।

বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি ম্যাচ হয়েছে দুই দলের। চারবারই বাংলাদেশের দেওয়া লক্ষ্য তাড়া করে জিতেছে কিউইরা, এদিক বিবেচনায়ও ফেভারিট নিউজিল্যান্ড।

তবে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের কার্ডিফে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়েছিল টাইগাররা। ওই ম্যাচ থেকেই অনুপ্রাণিত হতে পারে সাকিব-মাশরাফিরা।

ম্যাচটিতে ৩৩ রানে চার উইকেট পড়ে গিয়েছিল টাইগারদের। সেখান থেকে সাকিব এবং মাহমুদুল্লাহর সেঞ্চুরিতে আসরের সেমিফাইনাল নিশ্চিত করেছিল টাইগাররা।

শেষবারের সিরিজে আঙুলের ইনজুরিতে দলের সঙ্গে ছিলেন না সাকিব। কিন্তু এবার খেলবেন তিনি। নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রস টেইলর মনে করছেন সাকিবের উপস্থিতিতে পাল্টে যেতে পারে অনেক কিছুই।

এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয়টিকেও অঘটন হিশেবে নিয়েছে অনেকেই। টেইলর তা মানতে নারাজ। গণমাধ্যমের সামনে বলেছেন,

‘অনেকেই এটাকে অঘটন বলবে। কিন্তু আমি তা বলব না। আমি মনে করি বাংলাদেশ দল যথেষ্ট ভালো, তাঁরা সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। আসরের ডার্ক হর্স বাংলাদেশ।’

প্রতিপক্ষের প্রতি সম্মান প্রদর্শন করছেন সাকিবও। গণমাধ্যমে বলেন, ‘আমরা কিউইদের বিপক্ষে ফেভারিট নই। তাঁরা কঠিন প্রতিপক্ষ। আইসিসির আসরে তাঁরা ভালো দল। তাঁদের সাথে জিততে হলে নিজেদের সেরা খেলাটাই খেলতে হবে আমাদের।’

বাংলাদেশঃ- তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ডঃ- মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল সান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

Please follow and like us: