কোন দেশে রোজা কত ঘন্টা? এক নজরে দেখেনিন

মুসলমানদের জন্য মাহে রমজানের রোজা আল্লাহ তায়ালার ফরজ করেছেন। রোজা পালন ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয় তম। সব দেশে রোজার সেহরি ও ইফতারের সময় সমান নয়। কোনো দেশে কম কোনো দেশে বেশি।

প্রতি বছরই বিশ্বের অনেক অঞ্চলে দীর্ঘ সময় ধরে রোজা পালন করতে হয়। কারণ ওই সব অঞ্চলে দিন বড় হয়। এর ধারাবাহিকতায় এ বছর পবিত্র রমজান মাসে আরব বিশ্বে সবচেয়ে দীর্ঘতম রোজা হবে আলজেরিয়ায়। এ দেশের রোজা পালনকারীদের দৈনিক গড়ে ১৬ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে।

আলজেরিয়ায় ১৬ ঘণ্টা: প্রথম রোজার দিন আলজেরিয়ানদের প্রায় ১৫ ঘণ্টা ৩০ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে প্রায় ১৬ ঘণ্টা।

বাহরাইনে ১৫ দশমিক ১৫ ঘণ্টা: বাহরাইনে মুসলিমদের প্রথম রোজার দিন ১৪ ঘণ্টা ৪২ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান মাস শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১৫ মিনিট।

সৌদি আরবে ১৫ দশমিক ১২ ঘণ্টা: আরব বিশ্বের মধ্যে তৃতীয় দীর্ঘতম রোজা হবে সৌদি আরবে। সেখানে প্রথম দিনের রোজার দৈর্ঘ্য ১৪ ঘণ্টা ৪০ মিনিট। তবে শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১২ মিনিট।

মিশরে ১৫ দশমিক ৪৩ ঘণ্টা: মিশরের মানুষদের প্রথম রোজার দিন ১৫ ঘণ্টা ৩ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৪৩ মিনিট।

এছাড়া ফিলিস্তিনে প্রথম রোজার দৈর্ঘ্য ১৫ ঘণ্টা ৪ মিনিট এবং শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৪৬ মিনিট। ইরাকে প্রথম রোজা ১৫ ঘণ্টা ১৫ মিনিট এবং শেষ রোজা হবে ১৬ ঘণ্টা ১ মিনিটের।

সিরিয়ায় প্রথম রোজার দৈর্ঘ্য ১৫ ঘণ্টা ১৭ মিনিট এবং শেষ রোজা হবে ১৬ ঘণ্টা ২ মিনিটের। লেবাননে প্রথম রোজা ১৫ ঘণ্টা ১৫ মিনিট এবং শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৬ ঘণ্টা ২ মিনিট। জর্ডানে প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১২ মিনিট আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৫৪ মিনিট।

এদিকে বাংলাদেশেও এবার রোজা বেশ দীর্ঘ হচ্ছে। আজ সোমবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে বাংলাদেশে রোজা শুরু হবে। সেক্ষেত্রে প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৪ ঘণ্টা ৪২ মিনিট। আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ২৬ মিনিট।

Please follow and like us: